• শিরোনাম

    বাংলাদেশে চাকরী নির্ভরতায় কী বেকাত্ব কমবে? 

    | সোমবার, ২৯ অক্টোবর ২০১৮

    বাংলাদেশে চাকরী নির্ভরতায় কী বেকাত্ব কমবে? 

    ২০১৫ সাল পর্যন্ত বাংলাদেশে বেকাত্বের হার, প্রতীকী ছবি।

    বাংলাদেশে দিন দিন শিক্ষাব্যবস্থায়  উন্নতি হলেও উন্নতি হয়নি চাকরী ব্যবস্থার।  দিন দিন দেশে  বাড়ছে বেকারত্ব, অার বাংলাদেশের শিক্ষিত বেকাররা চাকরি নির্ভর হওয়ায় কর্মক্ষেত্র যেন দিন দিন কঠিন থেকে কঠিন হয়ে যাচ্ছে।

    দেশে গত ১০ বছরে  শিক্ষারমান ও শিক্ষিত মানুষ বেড়েছে দ্বি-গুন।  কিন্তু অায়তনে ঘনত্ব হারে কর্মজীবি মানুষের সংখ্যা কমেছে।

    বাংলাদেশ এখন পুরোপুরি তথ্য প্রযুক্তি নির্ভর একটি নিন্মমধ্যবিত্ত দেশ , দেশের ইন্টারনেটে এসেছে ৪জি মত শক্তিশালী নেটওয়ার্ক,  একটি বিশাল সম্ভাবনা হয়েছে ইন্টারনেট এর অাউটসোর্সিং সহ অনন্য খাতে, বলতে গেলে ইন্টারনেটের মাধ্যমেও দেশের বেকার মেধাবী জনশক্তিকে উন্নত প্রশিক্ষনের মাধ্যমে রেমিটেন্স এর চেয়ে বেশি বৈদেশিক মুদ্রা উপার্জনের রয়েছে বিশাল সম্ভাবনা। 

    যেকোনো গ্রাজুয়েট একজন শিক্ষার্থীকে চাকরী নির্ভর হতে হচ্ছে, কারন সরকারী,  বে-সরকারী কোনো সহযোগিতা যেমন পাচ্ছে না, তেমনি কর্মসংস্থান এর জন্য সহজ শর্তে পাচ্ছেনা ব্যাংক লোন সহ অনন্য অার্থিক সহযোগিতা তার মধ্যে রয়েছে উন্নত প্রশিক্ষন এর অভাব ।  বাংলাদেশের ব্যাংক গুলো তাকেই টাকা দেয়, যার টাকার প্রয়োজন নেই।

    বাংলাদেশে দিন দিন মানুষের মাথাপিছু অায় বাড়লেও বাড়েনি  কর্মসংস্থান এর পর্যাক্ত সংখ্যা। তাই দেশে শিক্ষিত বেকারের সংখ্যা প্রায় কোটি ছুই ছুই।
    বাংলাদেশ বিগত দিনে বিভিন্ন ভাবে সফলতা পেলেও সফলতা অাসেনি বেকার সমস্যা সমাধানে!

    বাংলাদেশে বেকাত্ব দূরী করনে অাদর্শ উদাহরন হতে পারে  বর্তমান বিশ্বের সেরা অর্থনৈতিক দেশ  চীন।  চীন বিশ্বের  নিন্ম অায়ের একটি দেশ থাকলেও মাত্র ১ যুগে পরিনত হয়েছে  বিশ্বের সেরা অর্থনৈতিক দেশ হিসাবে।  তার কারন হলো চীন সরকার প্রত্যেকটি বাড়িকেই পণ্য তৈরীর কারখানা হিসাবে গড়ে তুলেছে।  সহজ লভ্যে ব্যাংক লোন হতে শুরু করে সকল প্রকার সরকারী সহযোগিতা ও পন্য অামদানি – রপ্তানিতে বিশাল ভূমিকা পালন করেছে। 
    অামাদের দেশে রয়েছে পর্যাক্ত পরিমানে মেধাবী জনশক্তি যারা  উন্নত প্রশিক্ষন ও সরকারী পৃষ্ঠপোষকতা পেলে অল্প কয়েকবছরে সফলতা ছিনিয়ে অানতে সৎক্ষম, তৈরী হবে লক্ষাধিক কর্মসংস্থানের ঠিকানা।  এতে করে যদি একটি প্রতিষ্ঠানে মাত্র ১০জন করেও কর্মসংস্থান সৃষ্টি হয় তাহলে দেশে বেকাত্বের হার কমে অাসবে অর্ধেকের বেশি।

    তাই কোটি কোটি মেধাবী শিক্ষিত বেকারদের কর্মসংস্থান করতে দেশের ব্যাংক ও অার্থিক প্রতিষ্ঠান  গুলোকে সহজ শর্তে ও স্বল্প মুনাফায় লোন দেওয়া অত্যান্ত প্রয়োজন।
    সরকারী ও বে-সরকারী পৃষ্ঠপোষকতা ও উন্নত প্রযুক্তি নির্ভর  প্রশিক্ষন ও কর্মসংস্থান সৃষ্টিতে দেশের মেধাবী বেকারদের উৎসাহিত করলেই  মাত্র ৫-৬ বছরেই দেশের বেকাত্ব কমে অাসবে অর্ধেকের বেশি ।

    মাহফুজ অাহম্মেদ  
    জেলা প্রতিনিধি, জাতীয় দৈনিক অালোকিত সময়, নিজস্ব প্রতিবেদক, দৈনিক ডাক প্রতিদিন।

    এম.এস.টি(কম্পিউটার টেকনোলজি)

    ওয়েব ডিজাইনার at HTML,PHP,JAVA SCRIPT,CSS STYLE AND BEST EXPRINCESS AT WORDPRESS WEB SOLUTION.  
    ম্যানেজিং ডিরেক্টর:  mahfuzmedia.com(24 Hours online Website Solution Company)

     

    Editor/Sub_Monday/মতা-১১৪

    Comments

    comments

    আর্কাইভ

  • ফেসবুকে onusondhanbd24.com