• শিরোনাম

    জাতীয় আইনগত সহায়তা দিবসে কুমিল্লা র‌্যালি ও আলোচনা সভা অনুষ্টিত

    নিজস্ব প্রতিবেদক ,কুমিল্লা: | রবিবার, ২৯ এপ্রিল ২০১৮

    জাতীয় আইনগত সহায়তা দিবসে কুমিল্লা র‌্যালি ও আলোচনা সভা অনুষ্টিত

    কুমিল্লা জেলা ও দায়রা জজ এবং কুমিল্লা জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বেগম জেসমিন আরা বেগম বলেছেন, মানুষের অধিকার যাতে খর্ব না হয় সেজন্য আইনজীবীদের দায়িত্বশীল হতে হবে। দুস্থ ও অসহায় মানুষ যাতে বিনে পয়সায় আইনী সহায়তা পেতে পারে তা খেয়াল রাখতে হবে। সাধারণ মানুষ যাতে আইনের দীর্ঘ সূত্রিতায় খপ্পড়ে না পরে তা দেখতে হবে। ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে এ দেশ স্বাধীন হয়েছে। জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে দেশ এগিয়ে যাচ্ছে। দেশকে এগিয়ে নিতে গরীব দুঃখীদের আইনী অধিকার নিশ্চিত করতে হবে। জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে কুমিল্লা জেলা লিগ্যাল এইড কমিটি আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। বোরবার সকালে বীরচন্দ্র নগর মিলনায়তনে আলোচনা সভা অনুষ্টিত হয়।

    এসভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো.আবুল ফজল মীর বলেন, গরীবের মামলা সামাজিক দায়বদ্ধতার আলোকে বিবেচনা করা প্রয়োজন। বিনে পয়সায় জেলা লিগ্যাল এইডের মাধ্যমে যে আইনী সহায়তা দেয়া হয় তা উপজেলা পর্যায়ে প্রোগ্রাম করে জনসচেতনতা বাড়াতে হবে। স্থানীয় জনপ্রতিনিধিদের এ ধরনের প্রোগ্রামের সাথে সম্পৃক্ত করতে হবে।

    উন্নয়ন আর আইনের শাসনে এগিয়ে চলছে দেশ, লিগ্যাল এইডের সুফল পাচ্ছে সারা বাংলাদেশ- এ প্রতিপাদ্যকে ধারণ করে এ সভায় বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মো.আজিজ আহমেদ ভূইয়া, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক বেগম জেবুন্নেছা, পুলিশ সুপার (ডিএসবি) মো.আলমগীর হোসেন, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হেমায়েত উদ্দিন খান, জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মো.আবুল হাশেম খান, সাবেক সভাপতি এডভোকেট মো.ইসমাইল, জিপি জাফরুল হাসান, পিপি মোস্তাফিজুর রহমান লিটন, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট গোলাম মোস্তফা, হোমনা উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আজিজুর রহমান মোল্লা ও জগন্নাথপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.মামুনুর রশিদ।

    সভা সঞ্চালকের দায়িত্ব পালন করেন সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার (দায়িত্বপ্রাপ্ত) বেগম উজমা শুকরানা।এর আগে জেলা জজ আদালত প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হওয়ার মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। এর আগে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন জেলা ও দায়রা জজ বেগম জেসমিন আরা বেগম।

    দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, বিনামূল্যে ব্লাড গ্রুপিং ও লিগ্যাল এইড মেলার আয়োজন।সভায় শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী হিসেবে এডভোকেট হারুন অর রশিদ ও এডভোকেট আঁখি মাহমুদকে সম্মাননা স্মারক হিসেবে ক্রেস্ট প্রদান করে জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বেগম জেসমিন আরা বেগম।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে onusondhanbd24.com