• শিরোনাম

    শুভ নর্ববর্ষ ১৪২৫; নতুন সাজে সেজেছে কুমিল্লা

    মাহফুজ আহম্মেদ,কুমিল্লাঃ | শনিবার, ১৪ এপ্রিল ২০১৮

    শুভ নর্ববর্ষ ১৪২৫; নতুন সাজে সেজেছে কুমিল্লা

    আকাশের ঈশানকোণ কৃষ্ণরূপ নিচ্ছে আরও ক’দিন আগেই। ঝড় হচ্ছে, বৃষ্টি হচ্ছে, শিলা বৃষ্টিও। আর চৈত্রের দাবদাহ গ্রীষ্মকে হাতছানি দিচ্ছে। বসন্তের উদাস হাওয়া ঝড়োরূপ নিয়ে বৈশাখী হাওয়ায় মিলছে। বৈশাখী হাওয়া গায়ে লেগেছে বর্ষবরণ আয়োজকদের মাঝেও।

    মানুষের বাহারী পোশাক ,প্রাণের উল্লাস আর  প্রাঞ্চলতার সরকন্ঠ জানান দিচ্ছে আজ পহেলা বৈশাখ ।

    চৈত্রের বেলা তখন হেলে পড়েছে। রোদের তেজও কম। উদাস বাতাসে দুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের গাছের পাতা। দোলা দিচ্ছে শিল্পী মনেও। বৈশাখী দোলা।

    বর্ষবরণের অন্যতম আকর্ষণ মঙ্গল শোভাযাত্রা। বর্ষবরণের দিন কুমিল্লার বিভিন্ন সরকারী /বেসরকারী সকল শিক্ষা প্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রার  রেওয়াজ একই ব্যাচের তিশা বলেন, আনন্দের শেষ নেই। একেবারেই বাঙালি সংস্কৃতি উদযাপনের আয়োজনে কাজ করছি। একেবারে আবেগ থেকে…।

    কুমিল্লার ক্যান্টমেন্ট জিহান রেস্তারায় ২০০ টাকা প্যাকেজে চলবে পান্তা ইলিশ ।

    রমনার বটমূল থেকে কুমিল্লা জেলা পুলিশ সহ সকল উপজেলায় নেওয়া হয়েছে বৈশাখী মেলার প্রস্তুতি । বর্ষবরণের গ্রামের আবহ এখন শহরেও। বর্ষবরণের মেজাজে এখন কুমিল্লার প্রতি বর্গ কিলোমিটার  প্রস্তুতি চলছে সবার মাঝেই।পান্তা-ইলিশের সঙ্গে বাঙালিয়ানার নানা আয়োজনে মাতবে মানুষ। মেলা, বাউল আয়োজন আর পোশাকেও ফুটবে বৈশাখী রূপ। আর গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হালখাতার আয়োজন তো আছেই।

     

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে onusondhanbd24.com