• শিরোনাম

    কুমিল্লার ইংরেজী নাম পরিবর্তন করায় ক্ষুদ্র কুমিল্লাবাসী ; ফেইসবুক তোলপাড়

    মাহফুজ আহম্মেদ,কুমিল্লা জেলা প্রতিনিধি: | মঙ্গলবার, ০৩ এপ্রিল ২০১৮

    কুমিল্লার ইংরেজী নাম পরিবর্তন করায় ক্ষুদ্র কুমিল্লাবাসী ; ফেইসবুক তোলপাড়

    মাহফুজ আহম্মেদ,কুমিল্লা জেলা প্রতিনিধি :
    গত সোমবার প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) জেলার নাম পরিবর্তন-সংক্রান্ত প্রস্তাবে অনুমোদন দিয়েছে।সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিকার সভা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম এ তথ্য জানান।
    এতে কুমিল্লার নাম ‘‘Comilla’ ’ পরিবর্তে ‘© ‘Cumilla’’, ‘Barisal’ ’ পরিবর্তে Barishal’, ‘Jessore’ পরিবর্তে ‘‘Jashore’ Bogra’পরিবর্তে ‘Bogura’ ,Chittagong’পরিবর্তে ‘Chattogram’
    জেলার নাম পরিবর্তনে খুশি নন কুমিল্লা বাসী । নাম পরিবর্তন এর সংবাদ চারেদিকে ছড়িয়ে পরলে ফেইসবুকে তুমুল ভাবে প্রতিবাদ এর ঝড় উঠে।
    কেউ কেউ তার ফেইসবুক প্রোফাইলে বিভিন্ন ধরনের প্রতিবাদ প্রকাশ করছে । পুরো ফেইসবুক জুড়ে শুধু প্রতিবাদ আর প্রতিবাদ ।
    কুমিল্লা ময়নামতি এলাকার যুবলীগ নেতা আবুল হাশেম শান্ত তার ফেইসবুকে কুমিল্লার পরিবর্তনে ব্য্পাক সমালোচনা করেন । তিনি জানান কুমিল্লা একটি ঐতিহ্যবাহী জেলা । কুমিল্লা জেলার ইংরেজী নাম মুছে ফেলা মানে ৫৮ বছরের ইতিহাস মুছে ফেলা । তাই কুমিল্লা জেলার ইংরেজী নাম পরিবর্তন অবশ্যই কুমিল্লার জন্য ইতিবাচক ফলাফল হবে না । অন্য দিকে বিভিন্ন মানুষের প্রোফাইল ছবি বিভিন্ন প্রতিবাদী ফ্রেম দিয়ে প্রতিবাদ জানাচ্ছে ।
    জেলার দেবিদ¦ার উপজেলার বাসিন্দা কবির হোসেন জানান , কুমিল্লা জেলা একটি ঐতিহ্যবাহী জেলা । এই জেলার নাম বিশ^ দরবারে সুনামের সাথে দেশের ভাবমূতি বাড়াচ্ছে । তাই কুমিল্লা জেলার ইংরেজী নাম পবির্তন না করে আগের নামেই বহাল করা হউক ।
    তবে জেলার নাম পরিবর্তন হওয়াতে বিশেষ সুবিধা নিচ্ছে ওয়েব ডেভেলপাররা । নতুন নামে ওয়েব সাইট খুলতে সবাইকে আগ্রহী করে তুলছে ।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নীল ছবি যেভাবে তৈরি হয়

    ১৪ ডিসেম্বর ২০১৭

    আর্কাইভ

  • ফেসবুকে onusondhanbd24.com