• শিরোনাম

    কুমিল্লায় অভিনব এক চেক জালিয়াতের ফাঁদে সর্বশান্ত অনেক ব্যবসায়ী

    সাইফুল ইসলাম শিশির; কুমিল্লা। | বুধবার, ২৭ ডিসেম্বর ২০১৭

    কুমিল্লায় অভিনব এক চেক জালিয়াতের ফাঁদে সর্বশান্ত অনেক ব্যবসায়ী

    শুন্য একাউন্ট চেক দিয়ে হাতিয়ে নেয়ার পায়তারা তিন কোটি টাকার ব্রিকস ফিল্ড উল্টো মিথ্যা হয়রানীর অভিযোগ

    কথায় আছে দুষ্ট লোকের মিষ্টি কথা, আর এ মিষ্ট কথার ফাঁদে পরে অনেকেই হয়েছেন সর্বশান্ত। কেউ ভিটে মাটি বিক্রি করে বিদেশ যাওয়ার জন্য টাকা দিয়ে ঘুরছেন পথেপথে। কেউ বা আবার পার্টনারশিপ ব্যবসা করতে গিয়ে খেয়েছেন ধোকা হয়েছেন প্রতারিত। আবার কারো কাছ থেকে থেকে শূন্য একাউন্টের দেড় কোটি টাকার চেক দিয়েই হাতিয়ে নেয়ার পায়তারা দুকোটি টাকার ব্রিকস্ ফিল্ড। অনেকে ধার দিয়ে উপকারে করে উল্টো প্রতিদান বিনিময়ে খেটেছেন জেল হয়েছেন লাঞ্ছিত।

    আর এই জালিয়াত ও প্রতারক কুমিল্লা বুড়িচং উপজেলার ময়নামতি শাহদৌলতপুর গ্রামের তাজুল ইসলামের নিউজিল্যান্ড প্রবাসী ছেলে তানভীর। অনেক কে বন্ধু বানিয়ে বিদেশে যাওয়ার প্রলোভন ও ব্যবসায় লাভের অংক দেখিয়ে নানা ছলে  হাতিয়ে নিয়েছেন লক্ষ লক্ষ টাকা। তার বিরুদ্ধে কুমিল্লা আদালত সহ বিভিন্ন থানায় চেক জালিয়াতি, ইট দেয়ার জন্য আগাম টাকা নিয়ে আত্মসাৎ, ধারের অর্থ আত্মসাৎ, পাওনাদেরর উপর হামলা, মাদক ব্যবসা, প্রশাসন এর উপর হামলা সহ নানা অভিযোগে রয়েছে বেশ কয়েকটি মামলা

    তার  ৭/৮টি মামলা রয়েছে কেবল শূন্য একাউন্ট এর চেক দিয়ে প্রতারণার। নিজেকে নিউজিল্যান্ড এর ব্যবসায়ী বললেও তিনি আসলে সেদেশে কি কাজ করে এটা জানা যায় নি ।

    এমন প্রতারণার শিকার হওয়া একজন কুমিল্লা সদর উপজেলার আলেখারচর গ্রামের হোটেল ব্যবসায়ী কালির বাজার ইরা ব্রিকস ফিল্ড মালিক বিল্লাল হোসেন। বুন্ধুত্ব তৈরি করে মাত্র চার লক্ষ টাকা নগত দিয়ে হাতিয়ে নেয়ার পায়তারা করেন ২কোটি টাকার ব্রিকস ফিল্ড। অভিযোগের ভিত্তিতে জানা যায় সারে তিন লক্ষ টাকা নগত এবং পঞ্চাশ হাজার টাকার চেক দিয়ে বায়নাপত্র করেন কথিত বাটপার তানভীর। এরপর ব্রিক্স ফিল্ড বুঝে নেন এবং একমাসের মধ্যে বাকি ১কোটি ৪৫লক্ষ টাকা পরিশোধ করবেন বলে জানান। এর পর শুরু করেন ব্রিকফিল্ড এর কার্যক্রম। একমাস পেরিয়ে দু মাস তিনমাস চলে গেলেও কোন টাকা দেন না তানভীর। ৩মাস পর বিল্লাল হোসেন টাকার জন্য চাপ দিলে বাটপার তানভির জানায় তার কাছে কোন টাকা পাওনা নেই সবটাকা পরিশোধ করেছেন এবং ষ্টাম্প এ সই করা আছে। বিল্লাল বলেন এরপর বিষয়টি স্থানীয় স্থানীয় এমপি ও মহানগর আওয়ামীলীগ এর সাধারন সম্পাদক রিফাত ভাই সহ থানা পুলিশ কে জানাই। বেশ কয়েক বার বিচার শালিস ও হয়। প্রায় এক বছর পেরিয়ে গেলেও কোন টাকা দিব দিচ্ছি বলে ঘুরাতে থাকে এবং সন্ত্রাসীদের দিয়ে উল্টো হামলা চালায় আামাকে হত্যার উদ্দেশ্য। এবিষয়ে কোতোয়ালি থানায় একটি মামলাও করা হয়। নীলফামারি জেলার একটি শাখার একাউন্টের ব্যাংক চেক ডিজনার হয়। ব্যাংকে কানাকড়ি না থাকলেও দেড় কোটি টাকার চেক দিয়ে প্রতারণা করে ষ্টাম্প পেপারে ভুয়া স্বাক্ষর করে জাল কাগজ দিয়ে হাতিয়ে নেয়ার পায়তারা করে তানভীর। এবিষয়ে আরো একটি চেক জালিয়াতির মামলা করি কুমিল্লা আদালতে।
    টাকা না দিয়ে প্রায় দু’বছর বিল্লালের জমী ও ব্রিকস ফিল্ড দখলে রেখে ব্যবসা করে তানভীর। এতে আরো প্রায় ১কোটি টাকার ক্ষতি হয় বলে জানায় বিল্লাল হোসেন। চেক জালিয়াতির মামলায় বেশ কয়েকদিন জেল ও খাটে তানভিন। এছাড়া ও কুমিল্লা জেলা গোয়েন্দা পুলিশ কার্যালয়ে অভিযোগ এর ভিত্তিতে এস আই শাহ কামাল আকন্দ, এস আই সহিদুল ইসলাম  ডিবি কার্যালয়ে ডেকে নেন তাজুল ইসলাম ও তানভির কে। সেখানে টাকা দিয়ে দেবে শর্তে তারিখ দিয়ে এসে আবার তালবাহানা শুরু করে। টাকা ছাড়াই বিল্লাল হোসেন কে বলে আগে জমী রেষ্ট্রিঃ করে দেয়ার জন্য।

    তার বিরুদ্ধ এসব অভিযোগের সত্যতা নিশ্চিত করেন কুমিল্লা জেলা গোয়েন্দা পুলিশের এস আই শাহ কামাল আকন্দ, কোতোয়ালি থানা পুলিশের এস আই মোস্তফা এবং কুমিল্লা মহনগর আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক আফানুল হক রিফাত সহ সংশ্লিষ্ট আরো বেশ কয়েকজন।

    ময়নামতি শাহাদৌলতপুর এলাকায় খোজ নিয়ে জানা যায় তাজুল ইসলামের নিউজিল্যান্ড প্রবাসী ছেলে তানভীর মাদক, হত্যাচেষ্টা মামলা সহ কুমিল্লা বুড়িচং কোতোয়ালি থানা সহ বিভিন্ন থানায় আরো ৮টি চেক জালিয়াতি মামলার প্রধান আসামী। একজন আদম ব্যবসায়ী তানভির বিদেশ নেয়ার কথা বলে প্রতারণা, ব্যবসার টাকা নিয়ে প্রতারণা, ধার নিয়ে প্রতারণা সহ সর্বশেষ ব্রিক্স ফিল্ডের ইট দেয়ার কথা বলে অগ্রিম বাবদ বিভিন্ন লোকের কাছ থেকে প্রায় ৪০লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন কয়েক দিন আগেও।

    আর এইসব ইটের টাকা অগ্রিম নিতে ব্যবহার করেছেন আলেখারচর এলাকার তারই স্কুলপড়ুয়া বন্ধু জাহানারা হোটেল মালিক ফয়সাল নামের এক যুবক কে। ভুক্তভোগী ফয়সাল অভিযোগ করে জানান, বন্ধুর উপকার করে পকেটের টাকা ধার দিয়ে এবং নিজে ইটের জিম্মাদার হয়ে অগ্রিম টাকা নিয়ে দেন কথিত বাটপার বন্ধু তানভীর কে। আর গ্রাহকের ইট না দিয়ে অন্যত্র ইট বিক্রি করে তানভীর। আর গ্রাহকদের মামলায় জেল খেটে জরিমান দেন তিনি ।

    খোজ নিয়ে নিয়ে জানা যায় কুমিল্লা স্টেশন রোডের ব্যবসায়ী রাকিব হোসেন নামের একজনের সাথেও ১৯লক্ষ টাকার চেক দিয়ে একই কায়দায় প্রতারণা করে বাটপার তানভীর। এ অভিযোগে তিনি একটি মামলাও করেছেন কুমিল্লা আদালতে এখনো চলমান রয়েছে কুমিল্লা আদালতে।

    ময়নামতি ইউনিয়ন এলাকার শাহদৌলতপুর এলাকার মোঃ বিল্লাল হোসেন নামের এক ব্যক্তি অভিযোগ করে বলেন তিনিও একটি চেক ডিজনারের মামলা করেছেন বাটপার তানভিরের বিরুদ্ধে। মামলাটি কুমিল্লা আদালতে এখন ও চলমান রয়েছে । এবং একই ভাবে ব্যবসার কথা বলে ১০ লক্ষ টাকা হতিয়ে নিয়ে প্রতারণা শুরু করেন।

    কুমিল্লা সদর উপজেলার আলেখারচর গ্রামের আরিফ হোসেন নামের আরেক ব্যবসায়ী জানান তিনিও একই ভাবে প্রতারিত হয়েছেন। মাল দেয়ার কথা বলে নগত টাকা নেন অগ্রিম বিনিময়ে সিকিউরিটি বাবদ চেক দেন বাটপার তানভীর। মাল না পেয়ে ব্যাংকে গিয়ে দেখেন শুন্য একাউন্ট। তিনি ও চেক জালিয়াতির একটি মামলা মামলা করেন কুমিল্লা আদালতে। তার কাছ থেকে ১৫ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন তানভীর নামের এই বাটপার অভিযোগ ভুক্তভোগীর।

    কুমিল্লা কোটবাড়ি বিশ্বরোড এলাকার মুক্তি সিএনজি স্টেশন ও ব্রিকস ফিল্ড ব্যবসায়ী সফিউল্লার কাছে থেকেও ৪০ লক্ষাধিক টাকা ব্যবসার জন্য নিয়ে প্রতারণা শুরু করেছেন বলেও জানা গেছে

    এছাড়াও আদম ব্যবসা জড়িত কথিত বাটপাট তানভীরের বিরুদ্ধে একাধিক অর্থ আত্মসাৎ মামলার অভিযোগ সহ, বিদেশ নেয়ার কথা বলে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ সহ মাদক, পুলিশের সাথে হত্যাচেষ্টা সহ একাধীক চেক জালিয়াতিরর মামলা রয়েছে।

    এছাড়াও নিউজিল্যান্ড এর তারনজিৎ সিং নামের একজন ভারতীয় ফেইসবুক

     

    মেসেঞ্জারে জানায় ২০০০ ডলার সহায়তা করে করেছে সে ধার দিয়ে নিউজিল্যান্ডে। এখন তাকেও টাকা ফেরত না দিয়ে পালিয়ে রয়েছে অনেকদিন যাবৎ। তানভীরের বিরুদ্ধে সে দেশে ঐ ভারতীয় একটি মামলা করেছে বলেও জানায়

    এসব অভিযোগের ভিত্তিতে কথিত বিশ্ব বাটপার তানভীর এর সাথে যোগাযোগ করতে তার বাড়ি ময়নামতি শাহদৌলতপুর গ্রামে গিয়ে জানা যায় তানভীর বাড়ীতে নেই। গত কয়েক দিন আগে একটি চেক জালিয়াতির মামলা ও মাদক মামলায় কুমিল্লা কোতোয়ালি থানা পুলিশের হাতে আটক হয়ে জেল থেকে জামিনে ছাড়া পেয়ে নিউজিল্যান্ড পালিয়ে যায় সে। এসব অভিযোগে কথিত টাউট তানভীর সম্পর্কে তার পিতা তাজুল ইসলামের সাথে কথা বলতে চাইলে তিনি কোন কথা বলতে রাজি হন নি।

    ভুক্তভোগীরা সাবধান করে আরো বলেন তাদের মত প্রতারণার শিকার আর কেউ যেন না হয় এবং তার মত বিশ্ব টাউটের সাথে লেনদেন করতে যেন সতর্ক থাকেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নীল ছবি যেভাবে তৈরি হয়

    ১৪ ডিসেম্বর ২০১৭

    আর্কাইভ

  • ফেসবুকে onusondhanbd24.com