অাপসহীন সত্যান্বেষী
  • শিরোনাম

    চারলেন এ উন্নিত হচ্ছে কুমিল্লা বি-বাড়িয়া আঞ্চলিক মহাসড়ক

    নিজস্ব প্রতিবেদক | শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭

    চারলেন এ উন্নিত হচ্ছে কুমিল্লা বি-বাড়িয়া আঞ্চলিক মহাসড়ক

    চার লেনে উন্নীত করা হচ্ছে দেশের সব জাতীয় মহাসড়ক। এরই অংশ হিসেবে এবার চার লেন করা হবে কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়ক। কুমিল্লার ময়নামতি থেকে ব্রাহ্মণবাড়িয়ার ধরখার পর্যন্ত ৫৪ কিলোমিটার চার লেন করতে প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) এরই মধ্যে চূড়ান্ত করেছে সড়ক ও জনপথ অধিদফতর (সওজ)। এতে ব্যয় ধরা হয়েছে পাঁচ হাজার ৬৯০ কোটি টাকা। এতে কিলোমিটারপ্রতি ব্যয় পড়বে ১০৫ কোটি ৩৭ লাখ টাকা।

    ডিপিপিতে বলা হয়েছে, কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়কটি চার লেনে উন্নীত করার পাশাপাশি ধীরগতির যানবাহনের জন্য পৃথক সার্ভিস লেন করা হবে। তবে ৫৪ কিলোমিটারের মধ্যে বাজার এলাকায় চার দশমিক ৪৭ কিলোমিটার কংক্রিটের ঢালাই হবে। এছাড়া ১৪টি ছোট-মাঝারি সেতু, একটি ফ্লাইওভার, দুটি আন্ডারপাস, ৫০টি কালভার্ট ও ১২টি ফুটওভার ব্রিজ নির্মাণ করা হবে। এতে সিলেট ও চট্টগ্রামের মাঝে দ্রুত ও নিরাপদ সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠবে।

    ভারতের ঋণের (এলওসি) আওতায় প্রকল্পটি বাস্তবায়নের প্রস্তাব করা হয়েছে। এতে ভারত থেকে তিন হাজার আট কোটি ৩৫ লাখ টাকা ঋণ চাওয়া হয়েছে। আর সরকারি তহবিল থেকে সরবরাহ করা হবে দুই হাজার ৬৮১ কোটি ৬৫ লাখ টাকা। সব মিলিয়ে প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে পাঁচ হাজার ৬৯০ কোটি টাকা। এটি বিশ্বের দ্বিতীয় ব্যয়বহুল চার লেন প্রকল্প। তবে শেষ পর্যন্ত এ ব্যয় আরও বাড়তে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

    এর আগে গত বছর ঢাকা-মাওয়া-ভাঙ্গা চার লেন প্রকল্প গ্রহণ করে সওজ। ৫৫ কিলোমিটার এ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হচ্ছে ছয় হাজার ৮৫২ কোটি ২৮ লাখ টাকা। অর্থাৎ কিলোমিটারপ্রতি ব্যয় পড়ছে ১২৪ কোটি ৫৯ লাখ টাকা। কিলোমিটারপ্রতি ব্যয় হিসেবে এটি বিশ্বে সবচেয়ে ব্যয়বহুল। যদিও প্রাথমিকভাবে প্রকল্পটির ব্যয় ধরা হয়েছিল পাঁচ হাজার ২৯ কোটি ৮৪ লাখ টাকা। তবে প্রকল্পটিতে তিন দফায় এক হাজার ৮২২ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় বেড়েছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে onusondhanbd24.com